পরিবর্তন, নিজাম প্যালেসে… Trinamool’s Cruelty in Nizam Palace…

 

Image

নিজাম প্যালেসে তৃণমূলের নির্মম হামলার শিকার কেন্দ্রীয় কর্মীরা

নিজস্ব প্রতিনিধি

    কলকাতা, ৩রা জুন— রাজ্যে সরকার বদলের প্রত্যক্ষ প্রতিক্রিয়ায় এবার নির্মম ভাবে আক্রান্ত হলেন কেন্দ্রীয় সরকারী কর্মীরাও। কলকাতার নিজাম প্যালেসে সি পি ডব্লিউ ডি ওয়ার্কার্স ইউনিয়নের নেতা ও কর্মীদের ওপর নির্লজ্জভাবে আক্রমণ চালালো তৃণমূল।

    শুক্রবার দুপুরে নিজাম প্যালেসে খোদ কেন্দ্রীয় সরকারের অফিস চত্ত্বরে সি পি ডব্লিউ ডি ওয়ার্কার্স ইউনিয়নের পক্ষ থেকে আয়োজিত এক সভা চলাকালীন হঠাৎই লাঠি হাতে ধেয়ে আসে তৃণমূল সমর্থিত দুষ্কৃতীরা। নিজেদের সি পি ডব্লিউ ডি মজদুর ইউনিয়নের কর্মী পরিচয় দিয়ে ব্যাপকভাবে লাঠি চালাতে থাকে ওয়ার্কার্স ইউনিয়নের নেতৃত্ব ও কর্মীদের ওপর। লাঠির আঘাতে গুরুতরভাবে আহত হয়ে রক্তাক্ত হয়ে লুটিয়ে পড়েন ইউনিয়নের সাধারণ সম্পাদক স্বরাজ কর। এলোপাথারি লাঠির ঘায়ে জখম হন সেন্ট্রাল কো অর্ডিনেশন কমিটির নেতা সুনীল রায়, গৌতম প্রামাণিকসহ আরো বেশ কয়েকজন। হামলা হয় কেন্দ্রীয় সরকারী কর্মচারী সমিতিসমূহের কো-অর্ডিনেশন কমিটির সাধারণ সম্পাদক পীযূষ রায়ের ওপরেও। গোটা ঘটনায় পুলিস কোনো সক্রিয় ভূমিকা নেয়নি বলে অভিযোগ সি পি ডব্লিউ ডি ওয়ার্কার্স ইউনিয়নের। রক্তাক্ত অবস্থায় আহতদের হাসপাতালে নিয়ে যাওয়া হয় চিকিৎসার জন্য।

    আগের দিন অর্থাৎ বৃহস্পতিবারই নিজাম প্যালেসে সি পি ডব্লিউ ডি ওয়ার্কার্স ইউনিয়ন দখল করার চেষ্টা করেছিলো তৃণমূল। রীতিমতো মারধর করে নেতৃত্ব ও কর্মী সদস্যদের ঘর থেকে বার করে দিয়েছিলো তৃণমূল সমর্থিত মজদুর ইউনিয়নের কর্মীরা। তারই প্রতিবাদে শুক্রবার এক বিক্ষোভ সভার ডাক দেয় সি পি ডব্লিউ ডি ওয়ার্কার্স ইউনিয়ন। নিজাম প্যালেসের যে অংশে সাধারণত সংগঠনের সভা হয় সেই অংশ দখল করে এদিন দুপুরের আগে থেকেই তৃণমূলের মজদুর ইউনিয়ন তাদের সভা করতে থাকে। ফলে ওয়ার্কার্স ইউনিয়নের সভার জন্য পেছন দিকে পৃথক একটি স্থান নির্বাচন করতে হয়।

    দুপুর ২টো নাগাদ শান্তিপূর্ণভাবে ওই সভা শুরুর ঠিক মুখেই হঠাৎ লাঠি ও তৃণমূলের ঝাণ্ডা হাতে নিয়ে ধেয়ে আসে মজদুর ইউনিয়নের একদল কর্মী। সোজা এসে ঢুকে পড়ে ওয়ার্কার্স ইউনিয়নের ঘরে। কিছু বহিরাগতও তাদের সঙ্গে যোগ দেয় বলে ওয়ার্কার্স ইউনিয়নের কর্মী সদস্যদের অভিযোগ। তারা নাকি আলাপ আলোচনার জন্যই ইউনিয়নের দপ্তরে এসেছিলো বলে জানানো হয়েছে মজদুর ইউনিয়নের পক্ষ থেকে। ওয়ার্কার্স ইউনিয়নের তরফে পালটা অভিযোগ করে বলা হয়েছে যদি তাই-ই হবে তাহলে লাঠি হাতে এসেছিলো কেন তারা। তীব্র বিশৃঙ্খলা ও উত্তেজনা দেখা দেয় গোটা চত্ত্বর জুড়ে।

    সভা শুরুর মুখে সি পি ডব্লিউ ডি ওয়ার্কার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক এস কে কর জানান, ওয়ার্কার্স ইউনিয়ন শান্তির পক্ষে। নিজাম প্যালেসে অশান্তি সৃষ্টি করার চেষ্টা চলছে বহুদিন ধরেই। তারই প্রতিবাদ করার জন্য আজ এখানে সমবেত হয়েছেন শ্রমিক কর্মীরা। এর পরই সভা পণ্ড হয়ে যায়। চলতে থাকে এলোপাথারি লাঠি। রক্তাক্ত হয়ে মাটিতে লুটিয়ে পড়েন এস কে কর, সুনীল রায়, গৌতম প্রামাণিক, বিশ্বনাথ দাস, তাপস দাস, বিকাশ ভট্টাচার্য, বিশ্বনাথ মণ্ডলসহ আরো অনেকেই। সেন্ট্রাল কো-অর্ডিনেশন কমিটির সম্পাদক পীযূষ রায়ের ওপর চড়াও হয়ে ধাক্কা দিয়ে বার করে দেওয়া হয় গেটের বাইরে। স্বরাজ করকে একটি ঘরে দীর্ঘক্ষণ আটকে রেখে আরো মারধর করা হয়েছে। শেষে বাধ্য হয়ে নিজেদের রক্ষার জন্য সি পি ডব্লিউ ডি ওয়ার্কার্স ইউনিয়নের দু-একজন কর্মী পালটা ধাওয়া করেন ওই দুষ্কৃতীদের দিকে। নেতা-কর্মীদের বাঁচাতে তাঁরা ছুটে গেলে সংঘর্ষ বেধে যায়।

    গোটা ঘটনায় প্রথম দিকে নিস্ক্রিয় ভূমিকা পালন করেছে পুলিস। এমনই অভিযোগ সি পি ডব্লিউ ডি ওয়ার্কার্স ইউনিয়নের। পরে ভবানীপুর থানার ও সি পি কে দাম ঘটনাস্থলে উপস্থিত হন। কিন্তু ওয়ার্কার্স ইউনিয়নের সাধারণ সম্পাদককে তৃণমূলের দুষ্কৃতীদের হাত থেকে উদ্ধার করার ক্ষেত্রে কোনো উদ্যোগ তিনি নেননি বলে অভিযোগ। অনেক পরে মারাত্মক আহত অবস্থায় মুক্তি পান স্বরাজ কর।

    কলকাতা পুলিসের যুগ্ম কমিশনার জাভেদ শামিম জানিয়েছেন, ঘটনাস্থল থেকে ৪তৃণমূলী দুষ্কৃতীকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তার হয়েছে সি পি ডব্লিউ ডি ওয়ার্কার্স ইউনিয়নের ২ কর্মীও। আহতদের এস এস কে এম এবং শম্ভুনাথ পণ্ডিত হাসপাতালে নিয়ে গিয়ে চিকিৎসা করানো হয়েছে। তবে ইউনিয়ন দখলের অভিযোগ মানতে নারাজ পুলিস।

    ঘটনার পরিপ্রেক্ষিতে পীযূষ রায় বলেন, এই ধরণের আক্রমণ তৃণমূলের মজ্জাগত। রাজ্যজুড়েই ওরা এসব করছে। এভাবে আমাদের রোখা যাবে না। এগুলি প্রতিহত করেই সংগঠনকে এগিয়ে চলতে হবে।

Advertisements

Tags: , ,

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s


%d bloggers like this: