Mamata’s Publicity Gimmick on Industry… মমতা’র শিল্প চমক…

 

    While in the opposition, Mamat’s sole aim was to stall all sorts of progress in the state. She had formed the ‘Land protection committee’ for this. Now after coming to power, in a topsy-turvy fashion she has converted her land protection committee into ‘Land Grab Committee’. This was done after she has adopted the recommendations of the two-member committee on land policy. The main recommendation of the said committee is the state govt. will not facilitate in procurement of land for industry. The industrialists should have to buy 100% of land required by themselves and for this they might have to spend extra money for the middlemen. Under this policy, the farmers will be robbed to benefit a new breed of land mafias in the villages of West Bengal.

    What a sad end of the slogan ‘Ma-Maati-Manush’!!!

শিল্প চমক

    ক্ষমতায় আসার এক মাসের মধ্যে দার্জিলিঙ এবং সিঙ্গুর সমস্যার সমাধান হয়েছে বলে দাবি করেছেন রাজ্যের নতুন মুখ্যমন্ত্রী। এই দুটি গুরুত্বপূর্ণ এবং জটিল বিষয়ের চটজলদি ‘নিষ্পত্তির’ পর শিল্পায়নের কাজ শুরু করেতে চলেছে নতুন সরকার। সেই উদ্দেশ্যেই শিল্পপতিদের সঙ্গে রাজ্য সরকারের বৈঠক ডাকা হয়। কিন্তু কাদের স্বার্থরক্ষা করা হবে এই শিল্পায়ন প্রক্রিয়ার মধ্য দিয়ে? শিল্পপতি-মুখ্যমন্ত্রী বৈঠকের দু’দিন আগে নতুন জমিনীতি সংক্রান্ত সুপারিশ গ্রহণ করেছে রাজ্য সরকার। প্রাক্তন আমলা দেবব্রত বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে গঠিত কমিটি জমি নিয়ে যে সুপারিশ করেছে তার মূল কথা হলো খোলাবাজারে জমি ছেড়ে দেওয়া। শিল্পের জন্য জমি পেতে সরকারী ভূমিকাকে পুরোপুরি নাকচ করে দিয়ে দালালি ও ফাটকাবাজির অবধারিত সুযোগ করে দিতে চলেছে এই নতুন নীতি।

    শিল্পপতিদের সঙ্গে ‍‌বৈঠকে মুখ্যমন্ত্রীও স্পষ্ট জানিয়ে দিয়েছেন সরাসরি জমি কেনার নীতিকেই গ্রহণ করতে চলেছে রাজ্য। দালালির পক্ষে সওয়াল করতেও দ্বিধা করেননি মুখ্যমন্ত্রী। তিনি মন্তব্য করেছেন, ‘দালাল সব জায়গায় আছে, যেখানে বেশি দাম চাইবে কিনবেন না। পাশের জমি কিনবেন।’ এমনকি শিল্পমহল থেকে প্রস্তাব আসে, শিল্প সংস্থা সরাসরি জমি কিনলেও তার দাম নির্ধারণ করার ক্ষেত্রে কার্যকরী ভূমিকা নিক সরকার। কিন্তু এই প্রস্তাবও সম্পূর্ণ উড়িয়ে দেন মুখ্যমন্ত্রী।

    শিল্পের এই জমি নীতির স্বাভাবিক ফলাফল হলো দালালচক্র শক্তিশালী হয়ে ওঠা। জমির মালিকরা কোনরকম সরকারী রক্ষা কবচ পাবেন না। বিভিন্ন ধরনের চাপের মুখে জমি বিক্রি করতে বাধ্য হবেন কৃষকরা। ক্ষতিপূরণ প্যাকেজ তো দূরের কথা দামেরও কোনো নিশ্চয়তা থাকবে না। সরকারে আসার পর তৃণমূল নেতাদের ভোল বদলে গেছে। বিরোধী দলে থাকার সময় তৃণমূলের নেতৃত্বে ছিল জমিরক্ষা কমিটি। এখন সেই কমিটি হয়েছে ভূমিসংগ্রহ কমিটি, যা অন্য ভাষায়, ‘ভূমি দখল কমিটি’। দলের লোকদের এই দালালিকেই স্বীকৃতি দিতে নতুন জমিনীতি শিল্পপতিদের স্পষ্টভাষায় জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী।

    শিল্পায়ন নিয়ে ঐ সভায় সরকারের পক্ষ থেকে শিল্প স্থাপন, কর্মসংস্থান বিষয়ে কোনো সময়ভিত্তিক লক্ষ্য পেশ করা হয়নি। ক্ষুদ্র, মাঝারি ও বৃহৎ শিল্পভিত্তিক কোনো পরিকল্পনাও পেশ করা হয়নি। কোন্‌ শিল্পে অগ্রাধিকার দেওয়া হবে তাও সরকারের পক্ষ থেকে চিহ্নিত করা হয়নি। শিল্পের জন্য প্রয়োজনীয় পরিকাঠামো নিয়েও নীরব রাজ্য সরকার। ঐ সভায় আলোচনা হয়নি শ্রমিকদের স্বার্থ প্রসঙ্গটি। বরং মুখ্যমন্ত্রী জানিয়ে দিয়েছেন, আমরা এখন বুঝে‍‌ছি বন্‌ধ করে কিছু হয় না। এই সঙ্গে সরকারী রুগ্‌ণ কারখানা বেসরকারীকরণ হতে পারে বলেও জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

    স্বাস্থ্য ক্ষেত্রে ঢালাও বেসরকারীকরণকে উৎসাহ দেওয়ার ইঙ্গিত দিয়েছেন তিনি।

    গত ৫ বছরে পশ্চিমবঙ্গে শিল্পায়ন তথা উন্নয়নের পথে বাধা হয়ে দাঁড়িয়েছিলে তৃণমূল। শুধুমাত্র বেসরকারী শিল্প গড়ায় বাধা নয় — সড়ক, সেতু, বিদ্যুৎ কেন্দ্রের মতো পরিকাঠামো গড়াতেও তৃণমূল বাধা দিয়েছিল। খুব শীঘ্রই প্রমাণিত হবে শিল্পায়নের জন্য নতুন জমিনীতি ‍কৃষক, খেতমজুর ও অন্যান্য ছোট-মাঝারি জমির মালিকদের স্বার্থরক্ষা করবে না।

    তাছাড়া মিডিয়ার সাহায্যে ‍‌শিল্পবন্ধু ভাবমূর্তি গড়লেই শিল্পায়ন হয়না। আসলে একের পর এক চমক সৃষ্টি করতে চাইছে তৃণমূল। শিল্পপতি — মুখ্যমন্ত্রী বৈঠক সেই চমকেরই অন্যতম অংশ। এই চমক কখনই কর্মসংস্থানমুখী শিল্প গড়ে তুলতে পারবে না।

Advertisements

Tags: , , , ,

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s


%d bloggers like this: