Bank Balance of a Teacher is 490 Billion Rupees

 

শিক্ষকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ৪৯ হাজার কোটি টাকা

    ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট এলাকার বাসিন্দা পারিজাত সাহা। পেশায় একজন স্কুল শিক্ষক। তাঁর মাসিক বেতন ৩৫ হাজার টাকা।

   কিন্তু সবচেয়ে বিস্ময়ের ব্যাপার হলো একদিন ইন্টারনেটে ব্যাংক হিসাব দেখতে গিয়ে পারিজাত দেখতে পেলেন, তাঁর ব্যাংক (অ্যাকাউন্টে) হিসাবে জমা অর্থের পরিমাণ ৪৯ হাজার কোটি টাকা।

    ঘটনার বর্ণনা দিতে গিয়ে ওই শিক্ষক বলেন, ‘গত রোববার সন্ধ্যায় আমি ইন্টারনেট ব্যাংকিংয়ের মাধ্যমে আমার সঞ্চয়ী ব্যাংক হিসাব যাচাই করছিলাম। আমি ধারণা করেছিলাম, আমার ব্যাংক হিসাবে ১০ হাজার টাকার মতো অর্থ থাকবে। কিন্তু ব্যাংক হিসাব দেখার পর যেন নিজের চোখকেও বিশ্বাস করতে পারছিলাম না। পরে এটিএম মেশিনের মাধ্যমে ব্যালেন্স যাচাই করে দেখি, ঘটনা সত্যি।’

    তবে, সৎ থাকতে চেয়েছেন পারিজাত সাহা। ভুলটি ধরিয়ে দিতে তাঁর ব্যাংক সেন্ট্রাল ব্যাংক অব ইন্ডিয়ায় ফোন করেন তিনি। তাঁর এ ঘটনা বিস্ময়কর ঠেকেছিল ব্যাংক কর্মকর্তাদের কাছেও। তবে এ বিষয়ে এখনো কোনো মন্তব্য করেননি ব্যাংকের কর্মকর্তারা। ব্যাংকের একটি সূত্র জানায়, ওই হিসাবে ওই অর্থ আসার প্রক্রিয়াটি স্বচ্ছ নয়। তাই পারিজাত চাইলেও সে অর্থ তুলতে পারবেন না।

    তবে নিজের জমা থাকা ১০ হাজার টাকা ব্যাংক থেকে তুলতে পেরেছেন পারিজাত। তিনি বলেন, ‘আমি আমার অর্থ ফেরত পেয়েছি। তবে এখনো আমার হিসাবে ওই অর্থ প্রদর্শিত হচ্ছে। আমি জানি না, আমার ব্যাংক হিসেবে আর কতদিন এভাবে ওই অর্থ প্রদর্শিত হবে।’

    পারিজাতের ব্যাংক হিসাবের ওই অর্থ ভারতের বার্ষিক শিক্ষা বাজেটের কাছাকাছি। ভারতের বার্ষিক শিক্ষা বাজেট হচ্ছে প্রায় ৫৭ হাজার কোটি টাকা।

সূত্রঃ বিবিসি।

Tags: , ,

Leave a comment